ফি আমানিল্লাহ অর্থ কি?

ফি আমানিল্লাহ অর্থ কি? তা জানার আগে ফী আমানিল্লাহ কি তা জানা অত্যন্ত জরুরি।

ফি আমানিল্লাহ কি? 

আমরা প্রায়শই ফিই আমানিল্লাহ শব্দটি শুনি, আপনি কি বলতে চান? হয়তো আপনার কোনো আত্মীয়, বন্ধু বা প্রেমিকা গিয়ে বিদায় জানালে তাকে আপনি কী বলবেন। সাধারণত আমরা সাধারণত উচ্চারিত বাক্যগুলি শুনি যেমন "বিদায়", "পরে দেখা হবে", "দেখে শুনে যাবেন" " আবার দেখা হবে" ইত্যাদি।

এটি ভুল নয়, কারণ এই বাক্যগুলি তাদের যথাযথ জায়গায় উচ্চারিত হয়। কিন্তু এখন আরবীতে আরো বিখ্যাত এবং জনপ্রিয় বাক্যটি উচ্চারিত হয় “ফি আমানিল্লাহ”। আসলে এই বাক্যটির অর্থ কী, আসুন নীচের ব্যাখ্যাটি দেখি।

ফি আমানিল্লাহ হল একটি সহজ অথচ শক্তিশালী দুআ যা মুসলমানরা একে অপরের থেকে বিদায় নেওয়া লোকেদের বিদায় বলার মতো বলে। এটি প্রায়শই কারও সুরক্ষা এবং সুরক্ষার জন্য প্রার্থনা জানায়। আমরা বিস্তারিত আলোচনা করব কিভাবে এটি আরবীতে লেখা হয়, এর অর্থ, কখন বলতে হয় এবং কিভাবে সাড়া দিতে হয়।

আরও পড়ুনঃ এর বাংলা অর্থ কি?

ফি আমানিল্লাহ অর্থ কি :-

"ফাই / Fi" শব্দটি একটি অব্যয় যা অভিযুক্ত কেস নেয়। এর অর্থ হল "কাছাকাছি।" "আমান / Aman" শব্দের অর্থ সুরক্ষা, যত্ন, এবং নিরাপত্তা। "আল্লাহ / Allah" শব্দটি ঈশ্বরের আরবি শব্দ।

ফি আমানিল্লাহ অর্থ হল আমি তোমাকে আল্লাহর আশ্রয়ে রেখে যাচ্ছি। এই আরবি শব্দগুচ্ছের সংজ্ঞা মোটামুটিভাবে অনুবাদ করা যেতে পারে "আল্লাহর নিরাপত্তার সাথে" বা "আল্লাহ তোমাকে রক্ষা করুন"। মুসলমানদের এটা বলার উদ্দেশ্য হল অন্যের উপর আল্লাহর (আল্লাহ) নিরাপত্তা কামনা করা।

অর্থ্যাৎ, কেউ যদি অনির্দিষ্টকালের জন্য দোয়া চাই তাহলে তাকে ফি আমানিল্লাহ বলতে পারেন। আবার কেউ যদি কোথায় ভ্রমণ করার উদ্দেশ্যে যাত্রা শুরু করে তাহলে তাকে ফি আমানিল্লাহ বলে দোয়া করে দিতে পারেন।

আশা করি আমরা অবশ্যই একমত যে فى أمن الله বাক্যটি উচ্চারিত হয়েছিল যখন আমাদের ভাই ভ্রমণ করছিলেন। "আশা করি আল্লাহর সুরক্ষায়" প্রার্থনার একটি অভিব্যক্তি যা বেশ অর্থবহ, এটি এমন একটি প্রার্থনা যার অর্থ হল যে আল্লাহ আমাদের ভ্রমণকারী ভাইদের নিরাপত্তা দেবেন।

সুতরাং, আমাদেরও জানতে হবে কিভাবে এই কথাগুলোর উত্তর দিতে হবে, যাতে আমাদের ভাইয়েরা যারা আমাদের জন্য দোয়া করেছেন তারা প্রথমে আমাদের কাছ থেকে দোয়া পান। এটা চমৎকার যদি আমরা একে অপরকে নম্র করি, সম্মান করি, গৌরব করি এবং একে অপরের জন্য প্রার্থনা করি।

ফি আমানিল্লাহ ইংরেজি বানান :-

ফি আমানিল্লাহ English বানান 'Fi Amanillah'.

উর্দুতে Fi Amanillah এর মানে কি?

اللہ کی حفاظت میں رہو

আরবীতে ফি আমানিল্লাহ :-


বাক্যাংশটি 3 টি শব্দ নিয়ে গঠিত যা আরবীতে লেখা হয়

في أمان الله

সাধারণ বানান:

  • ফি আমান ইল্লা
  • ফী আমান আল্লাহ
  • ফি আমান আল্লাহ

আরও পড়ুনঃ ইয়ান নামের অর্থ কি?

ফি আমানিল্লাহ উত্তরে কি বলতে হয় :-

এর সাধারণ উত্তর হবে "ফে হিফজ আল্লাহ " যার অর্থ "আল্লাহর সুরক্ষায়" অথবা আপনি একই বাক্যাংশ দিয়ে উত্তর দিতে পারেন " ফি আমানিল্লাহ " অথবা আপনি " জাযাক আল্লাহ খায়রান " বলে এই আন্তরিক দুয়ার জন্য তাকে ধন্যবাদ জানাতে পারেন।

সুতরাং, অন্যদের সদয় ইচ্ছার প্রতিদান ইসলামে একটি সুপারিশ, যদি কেউ একটি দুআ দেয়, তাহলে আমরা তার প্রার্থনার উত্তর আরও ভাল প্রার্থনার সাথে দেওয়ার জন্য সুন্নত।

উদাহরণ: যখন কেউ আমাদেরকে “আসসালামুয়ালাইকুম” বলে অভিবাদন জানায়, তখন আমরা সুন্নাত উত্তর দিই আরও নিখুঁত বাক্য যেমন “ওয়া আলাইকুম সালাম ওয়ারাহ মাতুল্লাহ ওয়া বারাকাতুহ”। ফি আমানিল্লাহ শব্দের উত্তর দেওয়া সহ এটাই ইসলামের সৌন্দর্য। আল-কুরআনে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা বিশ্বাস করেছেন যার অর্থ:

“যদি তোমাকে কোনো সম্মান দেওয়া হয়, তাহলে তার থেকে ভালো কিছু দিয়ে সম্মানের প্রতিদান দাও, অথবা সম্মান ফিরিয়ে দাও (অনুরূপ কিছু দিয়ে)” (সূরা আন নিসা: 86)

তাই, যখন কেউ ফিই আমানিল বলে, তখন এর উত্তর ভালো করে।

উর্দুতে ফি আমানিল্লাহ অর্থ :-

যদি উর্দুতে "فی امان اللہ" এর ইংরেজি অর্থ হয় ফেয়ারওয়েল, তাহলে বিদায়।

এর পাশাপাশি, আমরা এইগুলিও ব্যবহার করতে পারি: আলবিদা এবং খুদা হাফিজ। উর্দুতে ফী মানিল্লাহ্‌ আমানুল্লাহ শব্দের অর্থ হল আলউইদা, ফি আমান আল্লাহ এবং খুদা হাফিজ।

ফি আমানিল্লাহ কখন বলতে হয়?

ইসলামে, ফি আমানিল্লাহ হল একটি শব্দগুচ্ছ যা আল্লাহ আমাদের রক্ষা করবেন এবং পথ দেখাবেন বলে আশা প্রকাশ করতে ব্যবহৃত হয়। এটি প্রায়ই একটি প্রার্থনা বা আশীর্বাদ হিসাবে ব্যবহৃত হয়, বিশেষ করে প্রয়োজন বা অসুবিধার সময়ে।

"এবং যখন আপনি ভয় পান, [বলুন], 'ফি আমানিল্লাহ [আল্লাহর নিরাপত্তায়]।' নিশ্চয়ই যারা ঈমান এনেছে আল্লাহ তাদেরকে ঘিরে রেখেছেন। (কুরআন)।

ফি আমানিল্লাহ কেন বলা হয়?

ফি আমানিল্লাহ কেন বলা হয়? তা বিভিন্ন উদ্দেশ্য রয়েছে, এর মধ্যে প্রধান হলো -

সাধারণ দোয়ার উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।
কেউ যদি ভ্রমণ করে বা সফর করে তবে রাস্তায় তার নিরাপত্তার জন্য ফি আমানিল্লাহ বলা হয়।
বিপদ আপদের দোয়ার ক্ষেত্রেও এটা ব্যবহার করা হয়।

ফি আমানিল্লাহ বলা যাবে কি?

হ্যাঁ, আপনি আপনার প্রিয়জনদের ফি আমানিল্লাহ বলতে পারেন।

আল্লাহর হেফাজতে আত্মসমর্পণ করুন। আপনি যখন যাবেন তখন বলুন "ফী আমানিল্লাহ প্রিয়"। ইনশাআল্লাহ, আন্তরিক এবং আন্তরিক হৃদয় থেকে আসা কথাগুলি আল্লাহ স্পষ্ট করে দেবেন। আল্লাহ ছাড়া আর কোন উত্তম রক্ষাকারী নেই, যিনি কখনই ঘুমান না, তাঁর বান্দাদের পর্যবেক্ষণ করেন।

উপসংহার :-

"ফি আমানিল্লাহ" বলা হল বিদায় জানানোর আরবি উপায়। এই সুন্দর বাক্যাংশটি সুখ এবং দুঃখের সমস্ত সময়ে সর্বদা আল্লাহকে স্মরণ করার একটি অনুস্মারক। আল্লাহ (ﷻ) কে স্মরণ করা ইসলাম অনুশীলনের একটি মূল অংশ, এবং আরবীতে বিদায় জানানো এই গুরুত্বপূর্ণ সত্যটি মনে করিয়ে দেওয়ার একটি উপায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ